Government Scheme: 500 নয়! 1000 নয়! মাসে মাসে ঘরে বসে বেকার যুবকদের রাজ্য সরকার দেবে ২০০০ টাকা, দেখুন কারা ও কীভাবে পাবেন।

Published On:

West Bengal Today Desk: ৮ই ফেব্রুয়ারি ২০২৪ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্যে নতুন অর্থ বছরের বাজেট পেশ করেন। যার মধ্যে উঠে এসেছে একাধিক প্রকল্পের নাম। (Government Scheme) সেই বাজেটের মধ্যেই রাজ্যের যুব সমাজের জন্য করা হয়েছে এক নতুন ঘোষণা। তরুণ শিক্ষিত বেকার যুবকদের জন্য একটি বিরাট উদ্যোগ নেওয়া হয়েছে। তার জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ২০০ কোটি টাকা। 

পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প 2024 – West Bengal new Government Scheme 2024

যে apprentice বা শিক্ষানবিশরা কোনো কোম্পানিতে বা ইন্ডাসট্রিতে ঢোকার জন্য ট্রেনিং নিচ্ছে অথবা যুবশ্রী প্রকল্পের আওতায় রয়েছে সেই সমস্ত শিক্ষানবিশ বা সদ্য শিক্ষিতদের প্রত্যেক মাসে দেড় থেকে ২ হাজার টাকা ভাতা প্রদান করা হবে। দেখুন কিভাবে পাবেন?


২ হাজার টাকা ভাতা কিভাবে পাবেন?

২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকার যুব সমাজকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার জন্য একটি প্রকল্প শুরু করেন যার নাম দেওয়া হয় “যুবশ্রী প্রকল্প”। যার মাধ্যমে যুব সমাজকে মাসিক দেড় থেকে দুই হাজার টাকা ভাতা প্রদান করা হয়।

বাজেট ২০২৩-২৪ অর্থবছরে বলা হয় যুবশ্রী প্রকল্পে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে শিক্ষানবিশরা যারা বিভিন্ন স্কুল বা মাদ্রাসার ভোকাল ট্রেনিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়েছেন বা বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে পাশ করেছেন তাঁরা এই ভাতা পাবেন। তাছাড়া পলিটেকনিক কলেজ থেকে বিশেষ ট্রেনিং নেওয়া আছে এমন যুবকরাও এই ভাতা পাওয়ার জন্য বিবেচিত হবে। যুবশ্রী প্রকল্পে নাম নথিভুক্ত রয়েছে এমন যুবকরাও মাসে দেড় থেকে দু’হাজার টাকা ভাতা পাবেন। অর্থমন্ত্রী বলছেন, এই নতুন স্কিম তরুণ প্রজন্মকে আগামীদিনে এগিয়ে যেতে সাহায্য করবে। প্রতি বছর প্রায় ১ লাখেরও বেশি যুবক এই প্রকল্পে উপকৃত হবে।

Join Our Group

Join Telegram