HS Exam New Rules 2024: সাবধান! এই নিয়ম না মানলে বাতিল হতে পারে পরীক্ষা। এখন কি সেই নিয়ম?

Published On:

HS Exam New Rules 2024: আমাদের রাজ্যে গত ২রা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। এবং মাত্র কয়েক দিনের ব্যবধানে আবার শুরু হতে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শত চেষ্টার পরেও মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়া থেকে আটকাতে পারেনি কেউ। এমন অনেক ঘটনায় ঘটেছে যেখান থেকে জানা যায় যে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র নাকি ফাঁস হয়েছিল। উচ্চমাধ্যমিকে যাতে সেই একই ঘটনা না ঘটে, তার জন্য নেয়া হলো করা পদক্ষেপ।

মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হওয়ার পর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যাতে সেই একই ঘটনার পুনরাবৃত্তি না হয় এবং কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তা নিয়ে উচ্চশিক্ষা পর্ষদ এখন চ্যালেঞ্জের মুখে। এবং তাই জালিয়াতি রুখতে একটি নির্দিষ্ট পদ্ধতি অবলম্বন করতে চলেছে তারা। সেই নিয়ম অনুযায়ী কোন পরীক্ষার্থী যদি সেই নির্দিষ্ট কাজ না করে তাহলে পরীক্ষার্থীর খাতা বাতিল করে দেয়া হবে। চলুন দেখেনিই কি সেই নিয়ম?

উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য কোন বিশেষ নিয়ম চালু করা হয়েছে? HS Exam New Rules 2024

মাধ্যমিক পরীক্ষায় যেভাবে প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা সামনে এসেছে সেই ঘটনা যাতে আর দ্বিতীয়বার না ঘটে তার জন্য উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে একটি করে নির্দিষ্ট নম্বর ব্যবহার করা হবে। সেই ইউনিক নাম্বারটি থাকবে প্রত্যেকটি পরীক্ষার্থীর প্রশ্ন করতে যার দ্বারা পরীক্ষার্থীদের অনেক কিছু চিহ্নিত করা যাবে।

এবং যদি উচ্চমাধ্যমিকের কোন প্রশ্নপত্র ফাঁস হয় তাহলে সেই ইউনিক নাম্বারের দ্বারা জানা যাবে কোন পরীক্ষার্থীর কাছ থেকে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। এবং এমন ঘটনা যদি ঘটে থাকে তাহলে সেই পরীক্ষার্থীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। এছাড়াও এই ইউনিক নাম্বারের দ্বারা আরো অনেক কিছু আইডেন্টিফাই করা। এই ইউনিট নাম্বারের দ্বারাই একাধিক সমস্যার সমাধান হবে বলে আশা করা যাচ্ছে।HS Exam New Rules 2024

আরও পড়ুন, উচ্চ মাধ্যমিক পাশে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, এখান থেকে দেখুন সম্পূর্ণ তথ্য

Join Our Group

Join Telegram