বিনামূল্যে বিদ্যুৎ: কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প, জেনে নিন কীভাবে সুবিধা পেতে পারেন

Published On:

বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প: নামে একটি নতুন প্রকল্প শুরু করেছে সরকার। এর লক্ষ্য ১ কোটি ঘর আলোকিত করা। এই প্রকল্পের আওতায় প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার লক্ষ্য রয়েছে। সরকার এই প্রকল্পে 75,000 কোটি টাকা ব্যয় করবে। এই প্রকল্পটি অন্তর্বর্তীকালীন বাজেটে ঘোষণা করা হয়েছিল।আসুন বিস্তারিতভাবে জেনে নিন।

মঙ্গলবার বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর নাম ‘Pradhan Mantri Surya Ghar: বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প’। এটি ছাদের সৌর প্রকল্প। এই নতুন প্রকল্পের মাধ্যমে ১ কোটি বাড়ি বিনামূল্যে বিদ্যুতের সুবিধা পাবে। সরকার এই প্রকল্পে 75,000 কোটি টাকার বেশি বিনিয়োগ করবে। এটি প্রতি মাসে 300 ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করে 1 কোটি বাড়িতে আলোকিত করার লক্ষ্য রাখে। প্রকল্পের অধীনে, সরকার সরাসরি সুবিধা ভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি জমা করবে। তাদের রেয়াতি হারে ব্যাংক ঋণও দেওয়া হবে। প্রধানমন্ত্রী বলেছেন যে এর জন্য একটি জাতীয় অনলাইন পোর্টাল তৈরি করা হবে যাতে সমস্ত ধরণের সুবিধা একত্রিত করা হবে।বিনামূল্যে বিদ্যুৎ

একভাবে, এটি একটি পোর্টাল ইন্টারফেসের মতো কাজ করবে। এতে সব ধরনের সুবিধা পাওয়া যাবে। তৃণমূল পর্যায়ে এই প্রকল্পটি প্রচার করার জন্য, শহুরে স্থানীয় সংস্থা এবং পঞ্চায়েতগুলিকে তাদের এলাকায় ছাদে সৌর ব্যবস্থার প্রচার করতে উত্সাহিত করা হবে। এছাড়াও এই প্রকল্পের উদ্দেশ্য হল আয় বৃদ্ধি, বিদ্যুৎ বিল কমানো এবং মানুষের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করা। এই স্কিমের সুবিধাগুলি পেতে আপনি কীভাবে আবেদন করতে পারেন, কেন এই স্কিমটি চালু করা হয়েছে, এর সুবিধাগুলি কী হবে? আসুন, এই সব প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক এখানে।বিনামূল্যে বিদ্যুৎ

বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প কি?

Pradhan Mantri Surya Ghar: বিনামূল্যে বিদ্যুৎ স্কিম হল একটি উচ্চাভিলাষী প্রকল্প যা ভারত সরকার চালু করেছে। এর উদ্দেশ্য হল রুফটপ সোলারের মাধ্যমে দেশের এক কোটি বাড়িতে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা। এই প্রকল্পটি 2024-25 সালের বাজেটে ঘোষণা করা হয়েছিল।

প্রকল্পের হাইলাইটস: সুবিধাভোগী:

  • এক কোটি দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারবিনামূল্যে বিদ্যুৎ: প্রতি মাসে 300 ইউনিট পর্যন্তসোলার প্যানেল: বাড়ির ছাদে বসানো হবেসরকারি সহায়তা: 60% পর্যন্ত ভর্তুকিআনুমানিক খরচ: 75,000 কোটি টাকা।
  • প্রকল্পের সুবিধা: বিদ্যুৎ বিল হ্রাস,জ্বালানি নিরাপত্তা বৃদ্ধি,দূষণ হ্রাস,কর্মসংস্থান সৃষ্টি।
  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ পোস্ট করে, PM মোদি লিখেছেন – ‘আসুন সৌর শক্তি এবং টেকসই অগ্রগতি প্রচার করি। আমি সমস্ত আবাসিক গ্রাহকদের, বিশেষত যুবকদের, https://pmsuryagarh.gov.in-এ আবেদন করে PM – সূর্য ঘর: বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্পকে শক্তিশালী করার জন্য অনুরোধ করছি।’

PM Surya Ghar: বিনামূল্যে বিদ্যুৎ প্রকল্প – ছাদে সৌর প্রকল্পের জন্য কীভাবে আবেদন করবেন?

ধাপ 1: আপনার রাজ্য নির্বাচন করুন,আপনার বিদ্যুৎ বিতরণ কোম্পানি নির্বাচন করুন,আপনার বিদ্যুৎ গ্রাহক নম্বর লিখুন,মোবাইল নম্বর লিখুন,ইমেইল প্রদান করুন,পোর্টালের নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 2: ভোক্তা নম্বর এবং মোবাইল নম্বর দিয়ে লগইন করুন,ফর্ম অনুযায়ী ছাদে সোলার জন্য আবেদন করুন।

ধাপ 3 Discom থেকে সম্ভাব্যতা অনুমোদনের জন্য অপেক্ষা করুন। একবার আপনি সম্ভাব্যতা অনুমোদন পেয়ে গেলে, আপনার ডিসকমের সাথে নিবন্ধিত যেকোনো বিক্রেতার কাছ থেকে প্ল্যান্টটি ইনস্টল করুন।

ধাপ 4 ইনস্টলেশন সম্পূর্ণ হলে প্ল্যান্টের বিবরণ জমা দিন এবং নেট মিটারের জন্য আবেদন করুন।

ধাপ 5 নেট মিটার ইনস্টল করার পরে এবং ডিসকম দ্বারা পরিদর্শন করার পরে, তারা পোর্টাল থেকে কমিশনিং শংসাপত্র তৈরি করতে সক্ষম হবে।

ধাপ 6 একবার আপনি কমিশনিং রিপোর্ট পেয়ে গেলে, পোর্টালের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ এবং একটি বাতিল চেক জমা দিন। আপনি 30 দিনের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আপনার ভর্তুকি পাবেন।

Join Our Group

Join Telegram