100 days work: কবে ঢুকবে 100 দিনের টাকা। দেখুন কি বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Published On:

100 days work: পশ্চিমবঙ্গের মানুষকে আরও বেশ কয়েকটা দিন অপেক্ষা করতে হবে ১০০ দিনের কাজের বাকি থাকা মজুরি পাওয়ার জন্য। 8 ফেব্রুয়ারি 2024-25 অর্থবছরের বাজেট ঘোষণার সময় বাজেটে বলা হয়েছিল আগামী 21 ফেব্রুয়ারির থেকে ১০০ দিনের কাজের বাকি থাকা সমস্ত টাকা মিটিয়ে দেয়া হবে। কিন্তু এবার রাজ্যের মুখ্যমন্ত্রী বেশ কিছু সমস্যার জন্য আরও কিছুদিন সময় চেয়ে নিলেন। এর কারণ হিসেবে তিনি বলেন 100 দিনের বাকি থাকা মজুরির প্রাপকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

একশো দিনের কাজের বাকি টাকা ঢোকার তারিখ

দেশের প্রান্তিক মানুষদের রোজগারে নিশ্চয়তা দিতে কেন্দ্র সরকার শুরু করেছিল 100 দিনের কাজ। সেই নিয়ম মেনেই পশ্চিমবঙ্গেও শুরু হয়েছিল ১০০ দিনের কাজ। তবে 100 দিনের কাজে পশ্চিমবঙ্গে দুর্নীতি হয়েছে বলে কেন্দ্র সরকার আঙ্গুল তুলেছিল রাজ্য সরকারের উপর। আর এর কবলে পড়েছে রাজ্যের সমস্ত সাধারণ খেটে খাওয়া মানুষ। কাজ করেও মেলেনি টাকা। ফলস্বর বন্ধ হয়েছে 100 দিনের কাজ। তবে এবার কেন্দ্র সরকারের উপর নির্ভর না করে 21 ফেব্রুয়ারি 2024 থেকে 100 দিনের কাজের বকেয়া টাকা রাজ্যের মানুষের কাছে মিটিয়ে দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

তবে কেন্দ্র সরকার ১০০ দিনের কাজ সংক্রান্ত দুর্নীতি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের উপর যে অভিযোগ তুলেছিল তা মানতে নারাজ মমতা সরকার। এজন্য রেড রোডে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ধর্নাতেও বসেছিলেন মুখ্যমন্ত্রী দাবি ছিল গরিব মানুষের 100 দিনের কাজের যে টাকা আটকে রাখা হয়েছে সে টাকা অবিলম্বে মিলিয়ে দিতে হবে।

কেন্দ্র সরকার পশ্চিমবঙ্গে 100 দিনের কাজের বাকি থাকা টাকা মেটানো নিয়ে এখনো নির্দিষ্ট কিছু জানায়নি। কিন্তু ভোট পূর্ববর্তী প্রাক্কালে মমতা ব্যানার্জি রেড রোডের ধর্না মঞ্চ থেকে ঘোষণা করেন আগামী 21 ফেব্রুয়ারি থেকে সাধারণ মানুষদের 100 দিনের কাজের বাকি থাকা টাকা মিটিয়ে দেওয়া হবে। মোট 21 লক্ষ শ্রমিকদের ব্যাংক একাউন্টে পাঠানো হবে টাকা। মুখ্যমন্ত্রীর এরকম ঘোষণার তিন দিনের মাথায় জারি করা হয় এক নোটিফিকেশন যেখানে বলা হয় যে সমস্ত ব্যাংক একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা থাকবে না তারা এই টাকা পাবে না।

মমতা ব্যানার্জি 100 দিনের শ্রমিকের ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর টাকা কথা ঘোষণা করেছিলেন কিন্তু সমীক্ষায় দেখা গেছে যে 100 দিনের কাজের টাকা পাওয়ার শ্রমিকের সংখ্যা 21 লক্ষেরও বেশি। প্রায় 24 লক্ষ 50 হাজার এর কাছাকাছি। তাই তিনি টাকা পাঠানোর জন্য বাড়িতে সময় চেয়ে নিয়েছেন। 100 days work

100 দিনের কাজের টাকা কবে ঢুকবে?

এই অর্থ জোগাড় করতে কিছুদিন সময় লাগবে বলে জানান তিনি। তাই এই প্রসঙ্গে বিধানসভায় তিনি বলেন 21 ফেব্রুয়ারির পরিবর্তে 1 মার্চ থেকে 100 দিনের কাজের বকেয়া টাকা শ্রমিকদের একাউন্টে ঢুকতে শুরু করবে।

Join Our Group

Join Telegram