আধার কার্ড বাতিল হচ্ছে কেন ! আপনার আধার কার্ড ঠিক আছে তো? চেক করে নিন তাড়াতাড়ি । Aadhaar Card cancel News 

Last Updated:

আধার কার্ড বাতিল হচ্ছে কেন : আধার কার্ড খবর: পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় বাতিল হচ্ছে আধার কার্ড। সাধারন মানুষের কাছে এখন একটি নতুন ঝামেলা বা চিন্তা শুরু।  হঠাৎ করেই বাতিল হয়ে যাচ্ছে একের পর এক আধার কার্ড (Aadhaar Card Cancel)। আধার কার্ড বাতিলের চিঠি UIDAI কর্তৃপক্ষের তরফ থেকে পৌঁছচ্ছে আধার কার্ড হোল্ডারের বাড়িতে। 

আধার কার্ড বাতিল খবর ২০২৪ । Aadhaar card canceled news 2024

পূর্ব বর্ধমানের জামালপুরের জৌগ্রাম, আজাপুর, আবুজহাটির প্রায় ৭০০ টি পরিবারের কম বেশি সকল সদস্যের আধার কার্ড সাসপেন্ড বা আধার কার্ড বাতিল (Aadhaar Card Cancel news) করার নোটিশ চলে আসছে। শুধুমাত্র পশ্চিমবঙ্গে নয় সারা ভারত জুড়ে আধার কার্ড বাতিলের হিড়িক পড়ে গিয়েছে। প্রায় কোটি কোটি আধার কার্ড এই পর্যায়ে বাতিল করা হচ্ছে বলে খবর জানানো হয়েছে সংবাদ সুত্র।!

আধার কার্ড বাতিলের বিষয়ে UIDAI কর্তৃপক্ষ এখনও সরকারিভাবে কিছু জানায়নি। উল্লেখ্য দেশে আধার কার্ডের সংখ্যা প্রায় ১৩০ কোটি। তার মধ্যে প্রায় ৩২ কোটি আধার কার্ড বাতিল হওয়া মানে ১০ শতাংশেরও বেশি আধার কার্ড এই পর্যায়ে বাতিল করে দেওয়া হচ্ছে।(Aadhaar Card Cancel 2024)

আরও দেখুন: 100 days work: কবে ঢুকবে 100 দিনের টাকা। দেখুন কি বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন্দ্রীয় সরকার বা UIDAI কর্তৃপক্ষ সাধারণ মানুষকে কেউ নির্দিষ্ট করে কিছু না জানানোর জন্য সাধারন মানুষের মধ্যে বিভ্রান্তি খুবই বেড়ে গেছে। যদি কোনো কারণে  হঠাৎ করেই আধার কার্ড বন্ধ হয়ে য়ায় তাহলে অনেকেরই অনেক গুরুত্বপূর্ণ পাশাপাশি  ব্যাঙ্কের কাজকর্ম সহ বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা বন্ধ হয়ে যাবে। 

আধার কার্ড কেন বাতিল করা হচ্ছে ? আধার কার্ড বাতিল করার করান কি?

পুরাতন আধার কার্ড বাতিল হচ্ছে কেন? সকলের মনে একটাই প্রশ্ন হচ্ছে, হঠাৎ করে কেন বাতিল করা হচ্ছে সাধারণ মানুষের আধার কার্ড? গবেষণা ও তথ্য এর সাহায্যে জানা গেছে বা আন্দাজ করা হচ্ছে যে যে সমস্ত ব্যক্তির কাছে আধার কার্ড বাতিলের চিঠি এসেছে তাদের আধার কার্ড বাতিল চিঠির (Aadhaar Card Cancel latter 2024) তথ্য দেখা যাচ্ছে, আধার রেগুলেশন আইন, ২০১৬-এর ২৮-এ নং ধারার কথা উল্লেখ করে কার্ড বাতিলের কথা জানানো হয়েছে UIDI এর তরফ থেকে। ঐ চিঠিতে আরও বলা হয়েছে, ভারতীয় নাগরিক হওয়ার যোগ্যতা পূরণে ব্যর্থ হওয়ায় আধার কার্ড বাতিল বা আধার কার্ড সাসপেন্ড বা আধার কার্ড ক্যান্সেল করা হচ্ছে। হতে পারে ওই সমস্ত ব্যক্তির আধার কার্ড তৈরি করার সময় জমা দেওয়া ডকুমেন্ট বা নথিপত্রের ত্রুটি বা ভুল থাকার কারণে আধার কার্ড বাতিল করা হচ্ছে এই বলে জানানো হয়েছে UIDAI কর্তৃপক্ষ তরফ থেকে। আধার কার্ড সাসপেন্ড

কিন্তু আধার রেগুলেশন অ্যাক্ট, ২০১৬-এর ২৮-এ ধারা অনুযায়ী যে বিদেশি নাগরিকরা ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরেও দেশে বসবাস করে তাঁদের আধার কার্ড বাতিল করা হয়। কিন্তু এখানে এই আইন নিয়ে বা ধারা নিয়ে উপর মহলে নানা বিতর্কে সৃষ্টি হয়েছে।

কোথায় কোথায় আধার কার্ড বাতিল বা সাসপেন্ড করা হয়েছে? কাদের আধার কার্ড বাতিল করা হয়েছে?

খবর সূত্রে জানা গেছে, পূর্ব বর্ধমানের জামালপুরে অনেকের বাড়িতেই এই আধার কার্ড বাতিলের নোটিশ বা চিঠি এসেছে।(Aadhaar Card Cancel notice)

আরও দেখুন: পিএম কিষাণ 16 তম কিস্তির তারিখ ঘোষণা: দেখুন সুবিধাভোগী তালিকা ও পেমেন্ট স্ট্যাটাস কিভাবে চেক করবেন

যাদের আধার কার্ড বাতিল হয়েছে তাদের পরিচয়?

যাদের আধার কার্ড বাতিলের চিঠি এসেছে তাঁরা সকলেই এই দেশের নাগরিক। এমনকি অন্যান্য রাজ্যেও যে সমস্ত রাজ্যের যে সমস্ত ব্যক্তির আধার কার্ড বাতিলের নোটিশ আসছে তাঁরাও সকলেই দেশের মানুষ। তাহলে কীভাবে আধার আইনের ২৮-এ ধারায় তাঁদের আধার কার্ড বাতিল করা হয়?  তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে  সারা দেশ জুড়ে। এই বিষয়ে পরে বিস্তারিত তথ্য জানানো হবে এখন আপাতত এই তথ্যগুলি খবর সূত্রে পাওয়া যাচ্ছে। আমরা সেগুলোই আপনাদের কাছে তুলে ধরলাম।  কিন্তু আদৌ আধার বাতিলের এই বিষয়টি সত্যি কিনা তা নিয়ে এখনও সংশয় থেকে গিয়েছে।

আধার কার্ড ঠিক আছে কিনা কীভাবে চেক করবেন? কিভাবে আপনার আধার কার্ডের স্ট্যাটাস চেক করবেন?

বর্তমানে একটি খবর সাধারণ মানুষের মধ্যে খুবই ছড়িয়ে পড়েছে সেটি হল আধার কার্ড বাতিল। আপনি যদি জানতে চান আপনার আধার কার্ডটি সঠিক আছে কিনা বা আপনার আধার কার্ডের স্ট্যাটাস কেমন বা আপনার আধার কার্ড ভ্যালিডিটি আছে না কি ?  তাহলে নিচে দিবস গুলি ফলো করুন।

  • আপনাকে প্রথমে UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করার পর নিচের দিকে স্ক্রল করলে দেখতে পাবেন Check Aadhaar Validity লেখা আছে। 
  • এবার আপনাকে চেক আধার ভ্যালিটি অপশনে ক্লিক করতে হবে।
  • (করার পর আপনার সামনে একটি পেজ ওপেন হবে বা ফর্ম ওপেন হবে ওখানে আপনার আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখতে হবে।
  • হয়ে গেলে নিচে দেওয়া  অপশনে ক্লিক করুন।
  • যদি আপনার আধার কার্ড বৈধ থাকে বা আধার কার্ড ঠিক থাকে তাহলে Aadhaar Verification Completed লেখা দেখাবে।

এছাড়াও আপনার আধার কার্ড ১০ বছর বেশি পুরনো হলে অনলাইনে বিনামূল্যে তা আপডেট করে নিন।

আধার কার্ড আপডেট করাতে এখানে ক্লিক করুন

FAQ- আধার কার্ড বাতিল FAQ

আধার কার্ড বাতিল হলে কি করবেন?

কিভাবে আবার আধার কার্ড সক্রিয় করতে হবে?

  • আপনার বায়োমেট্রিক্সের পুনরায় যাচাই বা আপনার আধার কার্ড আপডেট করার পরে একটি নিষ্ক্রিয় আধার আবার সক্রিয় করা যেতে পারে ৷
  • আপনাকে পরিচয়, ঠিকানা এবং জন্ম তারিখের প্রমাণের জন্য বিভিন্ন নথি সহ নিকটস্থ নথিভুক্তকরণ কেন্দ্রে যেতে হবে।

পুরাতন আধার কার্ড বাতিল করে নতুন আধার কার্ড করা যাবে কি?

না, এটি একজন ব্যক্তির জন্য একটি আধার কার্ড বাতিল করে নতুন আধার কার্ড করা যাবে না , যদিও সংশোধন/পরিবর্তন/সংশোধন যেকোনো সময়ে করা যেতে পারে। তবে বাতিল করা যাবে যদি সংশ্লিষ্ট ব্যক্তির মৃত্যু হয়।

আপনার আধার কার্ড সক্রিয় না নিষ্ক্রিয় কিভাবে বুঝবেন?

  • আপনাকে প্রথমে UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। uidai.gov.in
  • ডানদিকের ওয়েবসাইটে ‘ভেরিফায় আধার নম্বর’ লিঙ্কে যান।
  • আপনার আধার নম্বর বৈধ কি না তা যাচাই করতে আপনার আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখতে হবে।
  • হয়ে গেলে নিচে দেওয়া  অপশনে ক্লিক করুন।

10 বছর পর আধার কার্ড আপডেট করা বাধ্যতামূলক?


যদি প্রয়োজন হয়, । যদিও আপডেটের প্রয়োজন নেই ।10 বছর আগে তাদের আধার জারি করেছিলেন তাদের নথি আপডেট করতে উত্সাহিত করা হয়।

Join Our Group

Join Telegram