এখনই এই 5টি সরকারি ডকুমেন্টের সাথে আধার কার্ড লিঙ্ক করা আছে কি না দেখুন, না হলে হতে পারে বড় সমস্যা

Published On:

আধার কার্ড আমাদের সকলের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এই পরিস্থিতিতে, সরকার সমস্ত লোকের জন্য একটি নতুন নির্দেশিকা জারি করেছে যে প্রত্যেককে তাদের আধার কার্ড এই পাঁচটি সরকারী নথির সাথে লিঙ্ক করে রাখতে হবে, না হলে তাদের বড় সমস্যায় পড়তে হতে পারে। আমরা এই নিবন্ধটির মাধ্যমে আপনাকে সম্পূর্ণ তথ্য প্রদান করব, এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়ুন। সরকার সমস্ত মানুষকে জানিয়ে দিয়েছে যে সমস্ত লোকের জন্য তাদের সমস্ত সরকারী নথিতে তাদের আধার কার্ড লিঙ্ক করা প্রয়োজন, অন্যথায় তাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। এতে সরকারি প্রকল্পের সুবিধাও বন্ধ হয়ে যাবে।

বর্তমানে আধার কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। প্রতিটি সরকারি প্রকল্পের জন্য আবেদন করতে এবং প্রতিটি সরকারি কাজ করার জন্য আমাদের জন্য আধার কার্ড আবশ্যক। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে হোক বা স্কুলে ভর্তি হতে বা রেজিস্ট্রেশন করতেই হোক না কেন, আধার কার্ড সকলের জন্য প্রয়োজনীয় হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে, আপনাকে অবশ্যই আপনার আধার কার্ডটি সরকারের উল্লেখ করা এই পাঁচটি সরকারী নথির সাথে লিঙ্ক করে রাখতে হবে যাতে আপনি ভবিষ্যতে কোনও সমস্যার সম্মুখীন না হন।

গুরুত্বপূর্ণ 5 টি ডকুমেন্টস যেগুলির সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক

রেশন কার্ড

রেশন কার্ড আমাদের সকলের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এ কারণে আমরা সরকারের কাছ থেকে বিনামূল্যে রেশন পাই। রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করা আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন রাজ্যে অনলাইনে আধার কার্ড রেশন কার্ড লিঙ্ক রয়েছে। যেখানে কিছু রাজ্যে অফলাইনে আধার কার্ড এবং রেশন কার্ড লিঙ্ক করা হয়েছে। রেশন পেতে আমাদের রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করতে হবে। আপনি যদি আপনার রেশন কার্ডের সাথে আপনার আধার কার্ড লিঙ্ক না করেন অর্থাৎ আপনার ই-কেওয়াইসি সম্পূর্ণ না করেন, তাহলে আপনি রেশন পাওয়া বন্ধ করতে পারেন।

প্যান কার্ড

সরকার ইতিমধ্যে নির্দেশিকা জারি করেছে যে যারা তাদের প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করবেন না, তাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। আপনি যদি আপনার প্যান কার্ডটি সঠিকভাবে ব্যবহার করতে চান তবে আপনার প্যান কার্ডের সাথে আপনার আধার কার্ড লিঙ্ক করা প্রয়োজন। আপনি অনলাইনেই আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করতে পারেন। প্যান কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করার প্রক্রিয়া শুধুমাত্র অনলাইন। অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে 107 টাকা দিতে হবে।

ভোটার কার্ড

যদি আপনার ভোটার কার্ড পুরানো হয় অর্থাৎ এটিতে একটি কালো এবং সাদা ছবি থাকে তাহলে আপনার ভোটার কার্ডের সাথে আপনার আধার কার্ড লিঙ্ক করা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ যাতে আপনার নতুন ভোটার কার্ড তৈরি হবে এবং PVC ভোটার কার্ড আপনার পোস্ট অফিসে চলে আসবে। এটি চলে যাবে এবং তারপরে আপনি অনলাইনে আপনার ভোটার কার্ড ডাউনলোড করতে পারবেন। ভোটার কার্ডও সকল মানুষের জন্য একটি অপরিহার্য দলিল। ভোটার কার্ড আমাদের জন্য পরিচয় এবং ঠিকানা প্রমাণ হিসাবে দরকারী। অতএব, আমাদের অবশ্যই আধার কার্ডের সাথে ভোটার কার্ড লিঙ্ক করতে হবে। আধার কার্ডের সাথে ভোটার কার্ড লিঙ্ক করার পরে, আমরা অনলাইনেও ভোটার কার্ড ডাউনলোড করতে পারি।

ব্যাংক অ্যাকাউন্ট

আপনার যদি কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে তবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আপনার আধার কার্ড লিঙ্ক করা প্রয়োজন। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক করার অনেক সুবিধা রয়েছে, যেমন আমরা আধার কার্ডের মাধ্যমে নগদ তুলতে পারি এবং এর সাথে আমরা অনেক সুবিধা পেতে পারি। ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার কার্ড লিঙ্ক করার পরে, আমাদেরও DBT সক্রিয় করতে হবে কারণ আমরা যদি কোনও সরকারী প্রকল্পের সুবিধা পেতে চাই তবে আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে DBT সক্রিয় করা প্রয়োজন। সরকারী প্রকল্পের অর্থ সরকার DBT এর মাধ্যমে প্রেরণ করে। যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে DBT সক্রিয় না হয় তবে আপনি কোনও সরকারি প্রকল্পের সুবিধা পাবেন না।

গ্যাস সংযোগ

আপনার যদি গ্যাস সংযোগ থাকে, তবে এমন পরিস্থিতিতে আপনাকে আপনার গ্যাস সংযোগের সাথে আধার কার্ড লিঙ্ক করতে হবে। আপনি সকলেই জানেন যে বর্তমানে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার স্কিমগুলি বিভিন্ন রাজ্যে চলছে যার অধীনে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পূরণ করা যেতে পারে। একটি বিনামূল্যের গ্যাস সিলিন্ডার পূরণ করতে, আপনাকে অবশ্যই আপনার গ্যাস সিলিন্ডার অর্থাৎ গ্যাস সংযোগের সাথে আপনার আধার কার্ড লিঙ্ক করতে হবে। এর সাথে, আপনি যদি আপনার গ্যাস সংযোগের সাথে আধার কার্ড লিঙ্ক না করেন তবে আপনি ভর্তুকি পাবেন না। সম্প্রতি, সরকার গ্যাস সংযোগের ই-কেওয়াইসি করার জন্য নির্দেশিকা জারি করেছে, যাতে আপনাকে আপনার গ্যাস এজেন্সিতে গিয়ে আপনার কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে।

Join Our Group

Join Telegram