WHO:কীভাবে কমবে মশা জানালো WHO দেখুন কি পদক্ষেপ নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Last Updated:

WHO:ম্যালেরিয়া বা বিভিন্ন মশা জনিত রোগের কারণে প্রত্যেক বছর বহুসংখ্যক মানুষের মৃত্যু ঘটে। তবে মশার কামড় থেকে বাঁচার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয় প্রত্যেক বছর। শীতে মশার উপদ্রব কম থাকলেও শীত পরবর্তী সময়ে যেন দীগুন হয় সংক্রমণ। তাই মশার কামড় থেকে বাঁচার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ রিপোর্ট কি বলছে দেখুন।

ম্যালেরিয়া ছড়ানো অ্যানোফিলিস মশা মারার জন্য আইআরএস ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কিন্তু নতুন ম্যানুয়াল দিয়ে স্প্রে করলে অন্যান্য রোগ ছড়ানো পোকামাকড়ও মারা যায়।

মশাবাহিত রোগের প্রকোপ কমাতে WHO এর নতুন রিপোর্ট / World Health Organization

বিশ্বের মোট জনসংখ্যার 80 শতাংশ লোকের এক বা একাধিক মশা বাহিত রোগের ঝুঁকি থেকেই যায়। এটি প্রতিরোধ করার জন্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ইনডোর কীটনাশক স্প্রে (IRS) সম্পর্কিত একটি নতুন ম্যানুয়াল জারি করেছে।  এসব রোগ নিয়ন্ত্রণে আইআরএস খুবই কার্যকরী।

রিপোর্ট অনুযায়ী, মশা, মাছি, পোকামাকড় এবং অন্যান্য পরজীবীরা ব্যাকটেরিয়া ছড়ায়।যার কারণে সারা বিশ্বে লাখ লাখ মানুষ আক্রান্ত হয়ে থাকেন।এই বিপজ্জনক সংক্রামক রোগগুলির মধ্যে রয়েছে ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়া, হলুদ জ্বর, জিকা ভাইরাস রোগ, লেশম্যানিয়াসিস এবং চাগাস রোগের মতো মারাত্মক সংক্রমণ।

ডব্লিউএইচও ম্যালেরিয়া প্রতিরোধের জন্য দুটি ভেক্টর নিয়ন্ত্রণ পদ্ধতির সুপারিশ করে।  প্রথমত, কীটনাশক চিকিত্সা জাল এবং দ্বিতীয়ত, বাড়ির ভিতরে কীটনাশক স্প্রে করা।  এর আওতায় বাসাবাড়ি ও অন্যান্য স্থানে কীটনাশক স্প্রে করা হয়।

ম্যালেরিয়া ছড়ানো অ্যানোফিলিস মশা মারার জন্য আইআরএস (IRS) ব্যাপকভাবে ব্যবহার করা হয়, কিন্তু নতুন ম্যানুয়াল দিয়ে স্প্রে করলে অন্যান্য রোগ ছড়ানো পোকামাকড়ও মারা যায়।

ডব্লুইএইচও এর রিপোর্ট অনুযায়ী মশাবাহিত রোগে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ হলো দারিদ্র্যতা। যেসব দেশ বা এলাকার মানুষ একটু সচেতন সেই সমস্ত স্থানে মশাবাহিত রোগের সংক্রমণ অনেক কম।

World Health organization রিপোর্ট অনুযায়ী, দারিদ্র্যতার কারণে মশাবাহিত রোগের প্রকোপ বেশি ঘটে এবং দরিদ্র জনগোষ্ঠীর মৃত্যুহার প্রায়ই অনেক বেশি। এই রোগে আক্রান্ত ব্যাক্তিরা যারা কোন না কোনভাবে এই রোগ থেকে বেঁচে থাকে তারা স্থায়ীভাবে অক্ষম বা বিকৃত হয়ে যায়।

মশার কামড় থেকে বাঁচতে WHO এর নতুন পদক্ষেপ।

নতুন ম্যানুয়েল স্প্রের উপকারীতা।

স্প্রিংকলার কভারেজ

যতটা সম্ভব মানুষকে রক্ষা করা এবং দুর্বল গোষ্ঠীগুলিকে সুরক্ষার উপর বিশেষ জোর দেওয়া।

গ্রহণযোগ্যতা

একটি বড় সংখ্যক ইউনিট এবং কাঠামো স্প্রে করা, যাতে কীটনাশক আরও বেশি প্রভাব ফেলতে পারে।

কার্যকারিতা

এটাও নিশ্চিত করা উচিত যে প্রচারটি সময়মতো সম্পন্ন হয়েছে এবং প্রতিদিন যতটা সম্ভব বাড়িতে কার্যকর স্প্রে করা হয়েছে।

গুণমান

সমস্ত স্প্রেযোগ্য জায়গাগুলিতে সঠিক পরিমাণে কীটনাশক প্রয়োগ করার জন্য সঠিক পদ্ধতি এবং কৌশলগুলি ব্যবহার করা হচ্ছে তা নিশ্চিত করা।

আরও পড়ুন: লক্ষীর ভান্ডার প্রকল্পের সমস্ত তথ্য জানতে ক্লিক করুন।

Join Our Group

Join Telegram