SSC Recruitment 2024: উচ্চমাধ্যমিক পাসে SSC স্টেনোগ্রাফার পদে নিয়োগ করা হবে, এক্ষুনি আবেদন করুন

Published On:

SSC স্টেনোগ্রাফার নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, এর জন্য আবেদনপত্র 17 আগস্ট পর্যন্ত পূরণ করা হবে।

স্টাফ সিলেকশন কমিশন স্টেনোগ্রাফার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, এই নিয়োগের জন্য উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন এই নিয়োগের ফরম 26শে জুলাই থেকে শুরু হয়েছে এবং শেষ তারিখ রাখা হয়েছে 17ই আগস্ট।

SSC স্টেনোগ্রাফার নিয়োগের আবেদন ফি

এই নিয়োগে, সাধারণ, ওবিসি এবং ইডব্লিউএস বিভাগের জন্য আবেদন ফি রাখা হয়েছে 100 টাকা, যেখানে তফসিলি জাতি এবং তফসিলি উপজাতির জন্য, প্রার্থীদের অনলাইন মাধ্যমে আবেদনের ফি দিতে হবে।

SSC স্টেনোগ্রাফার নিয়োগের বয়সসীমা

এই নিয়োগের জন্য, প্রার্থীদের সর্বনিম্ন বয়স 18 বছর হতে হবে, যেখানে গ্রুপ সি-এর জন্য সর্বোচ্চ বয়সসীমা 30 বছর এবং গ্রুপ ডি-এর জন্য সর্বোচ্চ বয়সসীমা রাখা হয়েছে 27 বছর 1লা অগাস্ট 2024 বিবেচনা করে সরকারী নিয়ম অনুযায়ী উচ্চ বয়স সীমাতে শিথিলতা দেওয়া হয়েছে।

SSC স্টেনোগ্রাফার নিয়োগ শিক্ষাগত যোগ্যতা

এই নিয়োগের জন্য প্রার্থীকে স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণি পাস হতে হবে।

SSC স্টেনোগ্রাফার নিয়োগ প্রক্রিয়া

  1. এই নিয়োগের জন্য প্রার্থীদের অনলাইন লিখিত পরীক্ষা, স্টেনোগ্রাফি দক্ষতা পরীক্ষা, নথি যাচাইকরণ এবং মেডিকেল পরীক্ষার ভিত্তিতে নির্বাচন করা হবে।
  2. সিবিটি পরীক্ষায় সাধারণ বুদ্ধিমত্তা ও যুক্তির 50টি প্রশ্ন, ইংরেজি ভাষা ও বোধগম্য বিষয়ে 100টি প্রশ্ন করা হবে এবং প্রতিটি প্রশ্নের জন্য 0.25 নম্বর রাখা হয়েছে এই পেপারে প্রার্থীরা 2 ঘন্টা সময় পাবেন।
  3. লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, প্রার্থীদের স্টেনোগ্রাফার গ্রেড সি পদের জন্য প্রতি মিনিটে 100 শব্দের হারে ইংরেজি বা হিন্দিতে 10 মিনিটের জন্য এবং ডি গ্রেডের জন্য প্রতি মিনিটে 80 শব্দের জন্য ডাকা হবে। এমন গতি থাকতে হবে যার বিস্তারিত তথ্য অফিসিয়াল বিজ্ঞপ্তিতে দেখা যাবে।

SSC স্টেনোগ্রাফার নিয়োগের আবেদন প্রক্রিয়া

SSC স্টেনোগ্রাফার পদের জন্য প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে যারা স্টেনোগ্রাফার পদে আবেদন করতে চান তাদের প্রথমে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখতে হবে এবং তারপরে আবেদনের লিঙ্কে ক্লিক করতে হবে।

প্রার্থীদের আবেদনপত্রে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে, এর পরে তাদের প্রয়োজনীয় কাগজপত্র, পাসপোর্ট আকারের ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে, এর পরে তাদের সমস্ত তথ্য পূরণ করার পরে তাদের আবেদনের ফি দিতে হবে , অবশেষে ফর্মটি জমা দিন এবং এটির একটি প্রিন্টআউট নিন এবং এটি সুরক্ষিত রাখুন৷

SSC স্টেনোগ্রাফার নিয়োগের গুরুত্বপূর্ণ তারিখ

  • আবেদনপত্র শুরু হয়: 26 জুলাই 2024 ইতিমধ্যে শুরু হয়ে গেছে।
  • আবেদনের শেষ তারিখ: 17 আগস্ট 2024 এর আগেই আবেদনকারীকে আবেদন করতে হবে।

SSC স্টেনোগ্রাফার নিয়োগের গুরুত্বপূর্ণ লিঙ্ক

অফিসিয়াল বিজ্ঞপ্তি PDF:- ক্লিক করুন

অনলাইনে আবেদন করতে:- ক্লিক করুন

FAQ’s – SSC Stenographer Recruitment 2024

কে স্টেনোগ্রাফার 2024 এর জন্য যোগ্য?

SSC স্টেনোগ্রাফার যোগ্যতা মানদণ্ড 2024 শিক্ষাগত যোগ্যতা: একজন প্রার্থীকে অবশ্যই রাজ্য বা কেন্দ্রীয় বোর্ড দ্বারা স্বীকৃত স্কুল থেকে Science, Commerce and Arts স্ট্রিমগুলির সাথে ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

SSC স্টেনোগ্রাফার 2024 এর বেতন কত?

SSC স্টেনোগ্রাফারদের বেতন 2024 গ্রেড সি এবং গ্রেড ডি তে শ্রেণীবদ্ধ করা হয়েছে, 7 তম বেতন কমিশন দ্বারা নির্ধারিত মাসিক পেমেন্ট সহ। গ্রেড সি স্টেনোগ্রাফাররা INR 51,000 এর বেতন উপভোগ করেন, যখন গ্রেড ডি স্টেনোগ্রাফাররা প্রতি মাসে INR 36,000 পান।

Join Our Group

Join Telegram