এবার অর্ধেক দামে কিনতে পারবেন চাল। বাজারে আসছে “ভারত চাল”

Published On:

কারা পাবেন এই চাল এবং কোথা থেকে পাওয়া যাবে বিস্তারিত দেওয়া রইল। সকলের জন্যই এই চাল

ভারত চাল প্রকল্প

যেভাবে জিনিস পত্রের দাম দিন দিন বেড়েই চলেছে তাতে বেশ সমস্যার মুখোমুখি হতে হচ্ছে মধ্যবিত্ত, নিম্নবিত্ত পরিবার গুলিকে। আগের তুলনায় এখন অনেক বেশি দামে জিনিসপত্র কিনতে হচ্ছে ক্রেতাদের । তবে এবারে সাধারণ মানুষের কথা ভেবে স্বস্তি দিতে এগিয়ে এসেছে সরকার। ভারত সরকার সাধারণ মানুষের জন্য নিয়ে এল এক অভিনব প্রকল্প যার দ্বারা কিছুটা হলেও আপনি উপকৃত হবেন। সাধারণ মানুষকে যাতে সস্তায় চাল দেওয়া যায় তার জন্য নতুন স্কিম চালু করল সরকার। কিছু সূত্র অনুযায়ী আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে বাজারে আসছে সস্তা চাল। এই চাল ‘ভারত চাল’ নামে মিলবে যেকোনো দোকান থেকে।

এই চালের দাম প্রতি কেজি ২৯ টাকা পর্যন্ত হতে পারে। সমস্ত কর্পোরেটেভ স্টোর, বড় রিটেল চেইন এবং ন্যাশনাল সেলস ফোরাম (NSP)-এর মাধ্যমে এই চাল দেশব্যাপী সরবরাহ করা হবে করা হবে। এতে সাধারণ মানুষের দুর্ভোগ কিছুটা হলেও কমবে বলে আশা করা হচ্ছে।

কোথায় পাওয়া যাবে ভারত চাল

‘ভারত চাল’ সরকারের এজেন্সি যেমন ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া (NAFED), ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার্স ফেডারেশন অফ ইন্ডিয়া (NCCF) এবং কেন্দ্রীয় ভন্ডারের মাধ্যমে বিক্রি করা হবে।
এছাড়াও, রাজ্য সরকারের খাদ্য বিপণন সংস্থা, পঞ্চায়েত স্তরের খাদ্য বিপণন সংস্থা এবং স্বেচ্ছাসেবক সংস্থাগুলির মাধ্যমেও এই চাল বিক্রি করা হবে।

বর্তমানে, সাধারণ মানুষকে বাজার থেকে প্রতি কেজি চাল কিনতে গিয়ে ২৫ থেকে ৩৫ টাকা খরচ করতে হচ্ছে। সরকারের এই উদ্যোগে চালের দাম কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, সরকার চালের দাম কমাতে আরও কিছু পদক্ষেপ নিচ্ছে। এর মধ্যে রয়েছে:

  • ধানের ফলন বাড়ানোর জন্য সরকার বিভিন্ন স্কিম গ্রহণ করেছে।
  • চালের আমদানি বাড়ানোর ওপর জোর দিয়েছে সরকার।
  • চালের বাজারে দেখাশোনা আরও বাড়ানো হয়েছে।

এর আগের বছর নভেম্বর-ডিসেম্বর মাসে খাদ্যপণ্যের দাম একাধিক হারে বেড়ে যাওয়ায় কেন্দ্র সরকার ‘ভারত চাল’ প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। “ভারত চাল” প্রকল্পের মাধ্যমে সরকার প্রতি বছর ১০ লক্ষ টন চাল বাজারে বিক্রির জন্য আসবে বলে কল্পনা করা হচ্ছে।

Join Our Group

Join Telegram