11 লক্ষ্য পরিবার পাবে 100 কোটিরও বেশি টাকা। আপনি কিভাবে পাবেন দেখুন।

Last Updated:

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিলেন এক খুশি খবর। রাজ্যের প্রায় 11 লক্ষ্য পরিবার পাবে 100 কোটিরও বেশি টাকা কিভাবে পাবেন দেখুন।

সম্প্রতি রাজ্যে নতুন বাজেট ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।আর সেই বাজেট থেকেই করলেন এই বিরাট ঘোষণা। আপনার নাম নথিভুক্ত করা থাকলে আপনিও পাবেন এই টাকা।

Government scheme Of West Bengal
উপকৃত হতে চলছে প্রায় 11 লক্ষ্যের বেশি পরিবার।হ্যা আপনি ঠিকই শুনেছেন।এই সুবিধা পাবেন প্রতেক কৃষকরা। সমস্ত প্রক্রিয়া শেষ হয়েছে বলে জানা গেছে। এবার শুধু টাকা ঢোকার পালা। কিভাবে পাবেন জানুন।

কি এই প্রকল্প এবং কারা পাবেন দেখুন

রাজ্যে তৃণমূল সরকার আসার পর থেকেই শুরু হয়েছে একাধিক প্রকল্প যেমন কৃষক বন্ধু, শষ্য বীমা ইত্যাদি। আর তারই মধ্যে অন্যতম হলো বাংলার শষ্য বীমা প্রকল্প। আবহাওয়া পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ, বিভিন্ন পোকামাকড় বা অন্য কোনো কারণে যদি কৃষকরা ক্ষতিগ্রস্ত হয় তাহলে এই প্রকল্পের আওতায় মেলে সহযোগিতা। এক্ষেত্রে কৃষকদের হয়ে সরকার বীমার প্রিমিয়াম দিয়ে থাকেন।

রাজ্যে সরকারের এই প্রকল্পের প্রশংসা করেছেন অনেকেই। দের খারাপ পরিস্থিতিতে এই প্রকল্প অনেকটাই সহযোগিতা করে বলে মনে করেন অনেক বিশেষজ্ঞই। বিগত কয়েক বছর এই প্রকল্পের সহযোগিতা পেয়ে আসছেন কৃষকরা।
এই বছর ও সমস্ত প্রক্রিয়া প্রায় শেষের দিকে এবার শুধু কৃষকদের একাউন্টে টাকা ঢোকানোর পালা।

কবে ঢুকবে শষ্য বীমার টাকা

রাজ্যে বিগত বছর যে খারিফ ফসলের ক্ষতি হয়েছিল ক্ষতিপূরণের টাকা কৃষকদের শীঘ্রই দেওয়া হবে বলে জানা যাচ্ছে। যে টাকা এর আগের বছরও কৃষকদের দেওয়া হয়েছিল। তবে এক্ষেত্রে কৃষকদের একাউন্টে টাকা ঢোকানোর আগে স্যাটেলাইটের মাধ্যমে যাচাই-বাছাই করা হয় এবং দেখা হয় কৃষকদের কত পরিমান ক্ষতি হয়েছে।

Join Our Group

Join Telegram