Free Electricity Bill | দুর্দান্ত ঘোষণা,75 ইউনিট পর্যন্ত ফ্রি বিদ্যুৎ বিল। কারা এই সুবিধা পাবেন? কিভাবে পাবেন?

Published On:

ফ্রি বিদ্যুৎ বিল – Free Electricity Bill : ইলেকট্রিক বিল নিয়ে পশ্চিমবঙ্গে এক খুবই জরুরি ঘোষণা।পশ্চিমবঙ্গের সমস্ত গরিব অসহায় মানুষদের কথা চিন্তা করে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও একটি উদ্যোগ নিয়েছেন। জানানো হয়েছে, ৭৫ ইউনিট পর্যন্ত সমস্ত Electricity Bill ফ্রি করে দেবে রাজ্যের বিদ্যুৎ বিভাগ। ৭৫ ইউনিট এর পর বাড়তি যত ইউনিট বিদ্যুৎ খরচ হবে শুধু সেই টাকা টুকু হিসাব করে দিতে হবে গ্ৰাহকদের

রাজ্যে প্রতি ইউনিট বিদ্যুতের দাম দেশের অন্যান্য রাজ্যের তুলনায় তার উপর বেশি। ২০২০ সালে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি প্রকল্প চালু করেন যার নাম হাসির আলো. ‌এর অধীনে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিল মুকুব করে দেওয়া হয়।

Free Electricity Bill”হাসির আলো” প্রকল্পের সুবিধা কি কি ? ফ্রি বিদ্যুৎ বিল সুবিধা কি কি?

পশ্চিমবঙ্গ রাজ্যের যে সকল পরিবারগুলি ০.৩ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন, তাদের ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পরিষেবা, বিনামূল্যে প্রদান করবে রাজ্যের। প্রতি তিন মাস অন্তর বিল পাঠানো হয়। যে মাসে বিল দেখে যাওয়া হবে, তারপরের তিন মাসে মোট বিদ্যুতের পরিমাণ হিসাব করবে বিদ্যুৎ বিভাগ। যদি সেই পরিমাণ ৭৫ ইউনিট বা তার কম হয়, সে ক্ষেত্রে সমস্ত বিল টাই মুকুব করে দেওয়া হবে। আর যদি কারোর বিদ্যুৎ খরচ 75 ইউনিটের ওপর হয় তবে যতটুকু ইউনিট বেশি হয়েছে শুধু সেই টুকু টাকা হিসাব করে গুনতে হবে .

দেখুন 2024 সালের সেরা ৭ টি পার্ট টাইম জব । Top 7 Work from home job in 2024

কারা এই সুবিধা পাওয়ার যোগ্য হবে? কারা এই ফ্রি বিদ্যুৎ বিল পাওয়ার যোগ্য হবে?

রাজ্য সরকারের হাসির আলো প্রকল্পের আওতায় ৭৫ ইউনিট বিদ্যুৎ ফ্রি পাবেন শুধুমাত্র আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষরাই। সেই সকল ব্যক্তিদের অন্ত্যোদয় অন্ন যোজনা বা বিপিএল ক্যাটাগরির রেশন কার্ড থাকতে হবে।

কিভাবে ফ্রি বিদ্যুৎ বিল পাওয়ার আবেদন করতে হবে তা জানুন?

হাসির আলো প্রকল্পের সুবিধা পেতে হলে

উপযুক্ত ব্যক্তিকে তার নির্দিষ্ট ইলেকট্রিক অফিসর সঙ্গে যোগাযোগ করতে হবে।

সেখানে গেলে এই সংক্রান্ত একটি আবেদন পত্র পাওয়া যাবে।

PM কিষাণ যোজনা 2024-এর 2000 টাকা 16 তম কিস্তি এই দিনে অ্যাকাউন্টে আসবে, আপনি কি এই কাজ করেছেন

আবেদন পত্র সঠিকভাবে তথ্য দিয়ে পূরণ করে নিতে হবে।

তারপর জমা করে দিলেই আবেদনের কাজ শেষ।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে দুয়ারে সরকার যখন হবে, তখন আপনার নিকটবর্তী ক্যাম্পে গিয়েও এই সংক্রান্ত আবেদন পত্র জমা দিতে পারেন।

Join Our Group

Join Telegram